Home / ফিচার / পরামর্শ / আপনার চাকরি পাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে ১০টি কাজ
আপনার চাকরি পাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে ১০টি কাজ

আপনার চাকরি পাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে ১০টি কাজ

চাকরির ইন্টারভিউয়ের জন্য ব্যাপক প্রস্ততি থাকার পরও চাকরিটা হয় না। আমাদের অনেকই বড় বড় ডিগ্রী থাকা সত্ত্বেও চাকরি না হওয়া একটা ব্যতিক্রমী কিছু নায়। কিন্তু কিসের জন্য এরকম হচ্ছে ভেবে দেখেছেন কি কখন? ইন্টার্ভিউ বোর্ডে যারা থাকেন তাদের সাথে তো আর আপনার শত্রুতা নেই। তাহলে কেন এরকম হবে? চলুন জেনে নেই-

যে কাজগুলো কখনোই ইন্টার্ভিউ বোর্ডে করা উচিৎ নয়!!

  • আপনি ইন্টার্ভিউ দিতে গিয়ে কখনোই দেরিতে পৌঁছাবেন না। ইন্টার্ভিউতে সময় মেনে চলা খুব-ই জরুরী। আবার খুব তাড়াতাড়িও পৌঁছে যাবেন না। এতে আপনার গুরুত্ব কমে যায়। ১০-১৫ মিনিট আগে ইন্টার্ভিউ-এর জায়গায় পৌঁছানো উত্তম।
  • ইন্টার্ভিউ টিপসএর আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, যে কোম্পানিতে ইন্টার্ভিউ দিতে যাচ্ছেন তার সম্বন্ধে ভাল করে জেনে তারপর ইন্টার্ভিউ দিতে যান। অন্ধের মত ইন্টার্ভিউ দিতে যাবেন না।
  • ইন্টার্ভিউ টিপসএর আর একটু অপরিহার্য বিষয় হচ্ছে মার্জিত পোশাক নির্বাচন। জমকালো বিয়ে বাড়ির পোশাক পরে ইন্টার্ভিউ দিতে যাবেন না।
  • ইন্টার্ভিউ দেয়ার সময় মোবাইল ফোন অন রাখবেন না।
  • যিনি প্রশ্ন করছেন, তার দিকে তাকিয়ে উত্তর দিন। অন্য দিকে তাকিয়ে কথা বলবেন না।
  • আগের চাকরি বা বসের সম্বন্ধে ইন্টার্ভিউ বোর্ডে কোনরূপ খারাপ বা নেতিবাচক কথা বলবেন না। এতে আপনার প্রতি তারা খারাপ ধারণা পোষণ করতে পারে।
  • ইন্টার্ভিউ বোর্ডে আপনার কিছু জানার থাকলে জিজ্ঞেস করবেন। এতে তারা বুঝবে যে আপনি চাকরিটি করতে আগ্রহী।
  • ইন্টার্ভিউ টিপসএর আর একটি দরকারি ব্যাপার হচ্ছে আপনার CV। CV তে যেন কোন মিথ্যা তথ্য না থাকে সেদিকে খেয়াল রাখবেন। ইন্টার্ভিউ বোর্ডে আপনার CV নিয়ে আলোচনা হতে পারে।
  • নিজের পারিবারিক বা ব্যক্তিগত জীবন নিয়ে ইন্টার্ভিউ বোর্ডে আলোচনা করবেন না। আবার যারা ইন্টার্ভিউ নিচ্ছেন, জোর করে তাদের বন্ধু হয়ে উঠবেন না। প্রয়োজনের অতিরিক্ত কথা আপনার চাকরি পাওয়ার পরিপন্থী হয়ে দাড়াতে পারে।
  • অনেকে লিখিত পরিক্ষা বা ইন্টার্ভিউ খারাপ হয়েছে মনে করে পরে যেদিন যাওয়ার কথা থাকে সেদিন আর যান না। এটা কখনোই করবেন না! অনেক সময় ইন্টারভিউারদের কথা শুনে আপনার মনেই হতে পারে আপনার ইন্টার্ভিউ ভাল হয় নি। কিন্তু অনেক সময় যারা ইন্টার্ভিউ নেন তারা আপনাকে বুঝতে দিতে চান না যে আপনাকে তাদের পছন্দ হয়েছে। তাই, কোন সুযোগ হাতছাড়া করবেন না।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

পরীক্ষায় ভালো করার উপায়

পরীক্ষায় ভালো করার সহজ উপায়

পরীক্ষা নিয়ে কিছুটা উদ্বেগ বা চিন্তা থাকাটাই স্বাভাবিক। এই চিন্তা বা উদ্বেগই পরীক্ষায় ভালো করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *