Home / পড়ালেখা / জ্যামিতি ও গাণিতিক সমস্যাগুলি ঠিকভাবে লিখলে পূর্ণ নাম্বার পাওয়া সম্ভব
জ্যামিতি ও গাণিতিক সমস্যাগুলি ঠিকভাবে লিখলে পূর্ণ নাম্বার পাওয়া সম্ভব

জ্যামিতি ও গাণিতিক সমস্যাগুলি ঠিকভাবে লিখলে পূর্ণ নাম্বার পাওয়া সম্ভব

অনেক শিক্ষার্থীর কাছে অর্থনীতি একটু কঠিন বলে মনে হয়। কিন্তু সঠিকভাবে ও নিয়মিত পড়ালেখা করলে বিষয়টি নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। এ বিষয়ে বিস্তারিত লিখেছেন, কামরুন নাহার।

অর্থনীতিতে ভাল নাম্বার পেতে হলে যে বিষয়গুলো শিক্ষার্থীর মনে রাখতে হবে-

১. অর্থনীতির তাত্ত্বিক বিষয়সমূহ যেমনঃ চাহিদা, যোগান যতটা সম্ভব সমীকরণ ও চিত্র সহকারে উপস্থাপন করতে হবে।

২. চিত্রসমূহ স্পষ্ট ও বোধগম্য হওয়া উচিত।

৩. চিত্রসমূহের ব্যাখ্যা বুঝে লিখতে হবে।

৪. রচনামূলক অংশে যে সকল প্রশ্ন বেশি চিত্র সংবলিত সে সকল প্রশ্নে বেশি নাম্বার আসে বলে সেসব প্রশ্নের উত্তর দেওয়া উচিত।

৫. তাত্ত্বিক প্রশ্নের উত্তর ভূমিকা, প্রবক্ত অনুমিত শর্ত, মূল বক্তব্য, প্রাসাঙ্গিক উদাহরণ, সূচি, চিত্র, চিত্রের ব্যাখ্যা দিয়ে বিধির ব্যতিক্রম বা সমালোচনাসহ লিখতে হবে।

৬. রচনামূলক প্রশ্নের উত্তরের স্বপক্ষে তথ্য উপস্থাপন করতে হবে। তথ্যগুলি বিচ্ছিন্নভাবে না দিয়ে তালিকাবদ্ধ আকারে লিখলে পরীক্ষকের জন্য তা সুবিধাজনক হয়।

অর্থনীতিতে এখন যেহেতু প্রশ্নের ধরণ ‘ক’ অথবা ‘খ’ তাই এখানে খুব বেশি নির্বাচন করে পড়ার সুযোগ নেই। তারপরও বলা যায়, যে অধ্যায়গুলো খুব গুরুত্বপূর্ণ ও ভাল নাম্বার পাওয়া যায় সে অধ্যায়গুলো শিক্ষার্থীদের খুব যত্ন করে পড়া উচিত। ১ম পত্রে চাহিদা, যোগান, ভারসাম্য দাম, অর্থনৈতিক সমস্যা, গাণিতিক অর্থনীতি, কৃষি, বাজার ও উৎপাদান এবং ২য় পত্রে জাতীয় আয়, খাজনা, অর্থ ব্যবস্থা ব্যাংক ব্যবস্থা, আন্তর্জাতিক বানিজ্য, জনসংখ্যা ইত্যাদি অধ্যায় গুরুত্বপূর্ণ।

অর্থনীতিতে যারা একটু দুর্বল তাদের কিছু নির্বাচিত প্রশ্ন খুব ভাল করে শিখতে হবে। সেজন্য তারা বিগত কয়েক বছরের সংশ্লিষ্ট বোর্ডের প্রশ্ন এবং টেস্ট পেপারের সাজেশন থেকে প্রশ্ন নির্বাচন করে পড়তে পারে। তবে যা পড়বে তা বার বার লিখতে হবে।

অর্থনীতিতে জিপিএ -৫ পেতে হলে শিক্ষার্থীকে প্রশ্ন নির্বাচনে সতর্ক থাকতে হবে। জ্যামিতিক ও গাণিতিক সমস্যাগুলি সঠিকভাবে উপস্থাপন করলে পূর্ণ নাম্বার সম্ভব। শিক্ষার্থীকে ৫টি বড় ও ৮টি ছোট প্রশ্নের উত্তর লিখতে হয় তাই তাকে সময় সম্পর্কে সচেতন হতে হবে।

প্রশ্নোত্তর হতে হবে প্রাসঙ্গিক ও যথাযথ। যথাযথ মার্জিন প্যারা ঠিক রেখে প্রশ্নের উত্তর লিখে নিচে দাগ দিবে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো হাইলাইট করবে। যে সকল প্রশ্নে সূচি, চিত্র আছে তা সঠিকভাবে লিখে প্রাসঙ্গিক ব্যাখ্যা দিবে। আর রচনামূলক প্রশ্নের তথ্যসমূহে সাম্প্রতিককালের তথ্য উপস্থাপন করবে।

অর্থনীতিতে শিক্ষর্থীরা সবচেয়ে বেশি ভুল করে চিত্র আঁকতে গিয়ে। ঘরে বসে বারবার চিত্রগুলো অনুশীলন করবে।

অর্থনীতিতে ভাল নাম্বার পেতে হলে অবশ্যই চিত্র/গ্রাফ এবং পরিসংখ্যানের সাহায্য নিতে হবে। তবে গ্রাফ আঁকার ক্ষেত্রে যাতে ভুল না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পরিসংখ্যান প্রদানের ক্ষেত্রে পরিসংখ্যান প্রদানকারী প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে।

সংক্ষিপ্ত উত্তর প্রদানের ক্ষেত্রেও শিক্ষার্থীকে পূর্ণাঙ্গ উত্তর প্রদানের দিকে খেয়াল রাখতে হবে। ছোট করে হলেও ভূমিকা, মূল বক্তব্য, চিত্র, চিত্রের ব্যাখ্যা এবং উপসংহার দেওয়া উচিত।

বর্তমানে অর্থনীতিতে কিছু অংশ আছে। বিভিন্ন বই এবং বোর্ডের অংকগুলি যদি শিক্ষার্থীরা ভাল করে অনুশীলন করে তবে খুব সহজেই তারা এ ধরনের প্রশ্নগুলির উত্তর দিয়ে ভাল নাম্বার পেতে পারে।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

আপনার চাকরি পাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে ১০টি কাজ

আপনার চাকরি পাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে ১০টি কাজ

চাকরির ইন্টারভিউয়ের জন্য ব্যাপক প্রস্ততি থাকার পরও চাকরিটা হয় না। আমাদের অনেকই বড় বড় ডিগ্রী …

2 comments

  1. A Biological Masterpiece, But Subject to Many Ills
    The human foot is a biological masterpiece. Its strong, flexible, and functional design enables it to do its job well and without complaint—if you take care of it and don’t take it for granted.
    healthThe foot can be compared to a finely tuned race car, or a space shuttle, vehicles whose function dictates their design and structure. And like them, the human foot is complex, containing within its relatively small size 26 bones (the two feet contain a quarter of all the bones in the body), 33 joints, and a network of more than 100 tendons, muscles, and ligaments, to say nothing of blood vessels and nerves.
    cialissansordonnancefr24.com/recherche-medicament-cialis

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *