Breaking News
Home / ফিচার / জীবনযাপন / ডায়াবেটিস নিয়ন্ত্রণে কম্পিউটার গেমস
ডায়াবেটিস নিয়ন্ত্রণে কম্পিউটার গেমস

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কম্পিউটার গেমস

গবেষকদের মতে, নিয়মিত সক্রিয় কম্পিউটার গেমস খেলার মাধ্যমে টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। গবেষকেরা ২২০ জন ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির মধ্যে অর্ধেক রোগীকে তিন মাসের জন্য নিয়মিত আধা ঘণ্টা করে উই ফিট প্লাস নামের বিশেষভাবে তৈরি কম্পিউটার গেমস খেলতে দেন। শারীরিক সুস্থতা ধরে রাখার বেলায় এ গেমস সহায়ক বলে গবেষকদের দাবি।
ফলাফলে দেখা যায়, অন্য ডায়াবেটিসের রোগীদের তুলনায় উই ফিট প্লাস ব্যবহারকারী ডায়াবেটিসের রোগীদের ওজনই শুধু কমেনি, রক্তে শর্করার মাত্রাও অনেক কমে গেছে। গবেষণার বাকি অর্ধেক ডায়াবেটিসের রোগীদের উই খেলতে দিলে দেখা যায় তাঁরাও একই উপকার পেয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চা যেভাবেই করা হোক না কেন, তা স্বাস্থ্যের জন্য উপকারী। তবে কিছু শারীরিক কর্মকাণ্ড অন্যান্য কসরতের চেয়ে ভালো ফল বয়ে আনতে পারে। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের জন্য সক্রিয় থাকা খুব জরুরি। এটি তাঁদের শরীরের ইনসুলিনের মাত্রাকে ঠিক রাখে এবং তাঁদের সুস্থ ও স্বাভাবিক ওজন ধরে রাখতে সাহায্য করে। তবে শুধু শরীরচর্চায় লাভ হবে না, এর পাশাপাশি পুষ্টিকর খাবার তালিকা অনুসরণ করলে ডায়াবেটিসের মাত্রা স্বাভাবিক থাকবে।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

নাক দিয়ে রক্ত ক্ষরণ হলে দ্রুত কী করবেন

নাক দিয়ে রক্ত ক্ষরণ হলে দ্রুত কী করবেন?

প্রশ্ন : হঠাৎ করে নাক দিয়ে রক্তক্ষরণ হলে আতঙ্কিত হওয়ার মতো বিষয় ঘটে। নাক দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *