Breaking News
Home / কোথায় কোন কোর্স / সাধারণ পড়াশোনার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স
সাধারণ পড়াশোনার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স

সাধারণ পড়াশোনার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স

আজকাল অনেকেই পড়াশোনার পাশাপাশি চাকরির বাজারে যোগ্যতা প্রমানের জন্য বিভিন্ন ধরনের কোর্স করছেন। এই কোর্সগুলো মেধা বিকাশে সহায়কও বটে। জেনে রাখুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সের খোঁজখবর।

শামীম শরীফ

 

ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। সব শিক্ষার্থীরই স্বপ্ন থাকে এখানে পড়াশোনা করার। কেউ কেউ স্বপ্নপূরণে সফল হন, আবার কেউ হন ব্যর্থ। তবে এখানে বিভিন্ন বিষয়ে পড়াশোনার পাশাপাশি অনেক বিষয়ের উপর কোর্সেরও সুযোগ রয়েছে। যা অনেকেই জানেন না। এসব কোর্স কর্মক্ষেত্রে প্রবেশের জন্য আপনাকে যেমন সহায়তা করবে তেমনি বাড়িয়ে দেবে আপনার জ্ঞানের পরিধিও। তাছাড়া এর মাধ্যমে আপনিও জায়গা করে নিতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসে একজন প্রতিভাবান ও সম্ভাবনাময় শিক্ষার্থী হিসেবে।

 

ইভিনিং এমবিএ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রাম চালু করেছে। এই কোর্সে ভর্তি হতে হলে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা দিতে হবে। এর মধ্যে লিখিত পরীক্ষা ৮০, একাডেমিক শিক্ষা গ্রহণকালীন সময়ের উপর ৫, পেশাগত দক্ষতার উপর সর্বোচ্চ ১০ এবং মৌখিক পরীক্ষার জন্য ৫ নম্বর বরাদ্দ রয়েছে। ৮০ নম্বরের ভর্তি পরীক্ষার জন্য সময় ১ ঘন্টা।

সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামটি জানুয়ারি, মে এবং সেপ্টেম্বর এই তিনটি সেমিস্টারে বিভক্ত। সাধারনত ১৬ থেকে ২৫ মাসের মধ্যে একজন ছাত্রকে এমবিএ কোর্সটি সম্পন্ন করতে মোট খরচ হবে ১ লাখ ২৫ হাজার টাকা। এখানে কোন সেশনজট নেই।

বিস্তারিত জানতে

ডীন, বিজনেস স্টাডিজ অনুষদ
ফোনঃ ৮৬১৩২৯৫, ৯৬৬১৯২০-৭৩
এক্স-৪৬২০

 

এমবিএ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউড অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন বা IBA তে দিনে পূর্ণকালীন ও রাতে খন্ডকালীন এমবিএ করার সুযোগ রয়েছে। ভর্তির যোগ্যতা ন্যূনতম ৭ পয়েন্ট। এসএসসি এবং এইচএসসিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের জন্য ধরা হয় যথাক্রমে ৩, ২, ও ১ পয়েন্ট। এক্ষেত্রে আপনি কোন বিভাগে পাশ করেছেন তা বিবেচ্য হবে না। গণিত, অ্যানালিটিক্যাল এ্যাবিলিটি এবং ইংরেজির উপর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আরও একটি পরীক্ষা দিতে হবে ইংলিশ রাইটিং এ্যাবিলিটির উপর। এই কোর্সটি সম্পন্ন করতে একজন শিক্ষার্থীর মোট খরচ হবে ৮০ হাজার টাকা।

বিস্তারিত জানতে হলে

ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট
ফোনঃ ৯৬৬১৯২০ এক্স-৪৭৪২
ওয়েবঃ www.iba-du.edu

 

পপুলেশন সায়েন্স

১৯৯৯ সালে জাতিসংঘের UNFPA’র অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এই প্রফেশনাল কোর্সটি চালু করে। ২ বছর মেয়াদী এ কোর্সটি চার সেমিস্টারে বিভক্ত। প্রতি সেমিস্টারের ব্যাপ্তি ১৯ সপ্তাহ। ক্লাসের সময়সূচী বিকেল ৫ টা থেকে রাত ৮ টা ৩০ মিনিট পর্যন্ত। পপুলেশন সায়েন্সে আসনসংখ্যা ২৫। এর মধ্যে মেয়েদের জন্য ১০ টি আসনের নির্ধারিত কোটা রয়েছে। এই কোর্সের জন্য লিখিত পরীক্ষার মাধ্যমে প্রাথমিকভাবে ৫০ জনকে বাছাই করা হলেও পরবর্তীতে মৌখিক পরীক্ষা শেষে ২৫ জনকে বাছাই করা হয়।

বিস্তারিত জানতে হলে

কলাভবন, ৪র্থ তলা, কক্ষ-৪০৪৬
ফোনঃ ৯৬৬১৯২০-৭০ এক্স-৪৫৩২, ৪৫১৯

 

ডেভেলপমেন্ট ষ্টাডিজ

ভর্তির যোগ্যতা কমপক্ষে ৪ বছরের স্নাতক ডিগ্রি। তবে, শিক্ষাজীবনের কোন পর্যায়ে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। ২ বছর মেয়াদী এই প্রোগ্রামের আসনসংখ্যা ২৫। ক্লাসের সময়সূচী ৫ টা ৩০ থেকে রাত ৮ টা ৩০ মিনিট পর্যন্ত।

বিস্তারিত জানতে হলে

কলাভবন, ৫ম তলা, কক্ষ-৫০১০
ফোনঃ ৯৬৬১৯২০-৭৩ এক্স-৬৫২০

 

সমাজবিজ্ঞানে উচ্চতর গবেষণা পদ্ধতি প্রশিক্ষণ

পাঁচ সপ্তাহব্যাপী এই কোর্সের তত্ত্বাবধানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরো। ভর্তির যোগ্যতা অর্থনীতি বা অন্য যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি।

বিস্তারিত জানতে হলে
অর্থনৈতিক গবেষণা ব্যুরো, কলাভবন
ফোনঃ ৯৬৬১৯০০-৫৯ এক্স ৬৩০৩

 

ইনফরমেশন সায়েন্স এ্যান্ড লঅইব্রেরী ম্যানেজমেন্ট

স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে বিএ, বিএসসি, বিকম (পাস) ডিগ্রিধারী অথবা কোন বিশ্ববিদ্যালয় বা ইন্সটিটিউট হতে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা সম্পন্নকারীরা এই কোর্সে ভর্তি হতে পারবেন। লাইব্রেরী বা তথ্যপ্রতিষ্ঠানে কর্মরত পেশাজীবীরা এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। ক্লাসের সময়সূচী বিকেল ৫ টা হতে রাত ৮ টা পর্যন্ত।

বিস্তারিত জানতে হলে

কলা ভবন, নিচ তলা
ফোনঃ ৯৬৬১৯০০-৫৯, এক্স- ৪৪১০

 

পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন হেলথ ইকোনমিক্স

এটি পূর্ণকালীন দিবা প্রোগ্রাম। যে কোন বিষয়ে ব্যাচেলর ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। স্বাস্থ্য ও জনসংখ্যা সংশ্লিষ্ট চাকরির ক্ষেত্রে এই ডিগ্রি বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। মোট আসন ৪৬ টি। লিখিত ভর্তি পরীক্ষা হয় সর্বমোট ৯০ নম্বরের।

বিস্তারিত জানতে হলে

ইন্সটিটিউট অব হেলথ ইকোনমিক্স
ফোনঃ ৯৬৬১৯০০-৫৯ এক্স- ৪৪৫৯

 

ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্স

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ বেসিক, ইন্টারমিডিয়েট, ও এ্যাডভান্সড – এই তিনটি ধাপে ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্স করিয়ে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ছাড়াও এইচএসসি পাস যে কেউ এই কোর্সসমূহে ভর্তি হতে পারেন। বৃহস্পতি ও শুক্রবার ক্লাস অনুষ্ঠিত হয়। কোর্সের মেয়াদ ৬০ ঘন্টা। প্রতি বছর জানুয়ারী, এপ্রিল, জুলাই এবং অক্টোবরে নতুন ব্যাচ শুরু হয়।

বিস্তারিত জানতে হলে
ইংরেজি বিভাগ, কলাভবন ( ২য় তলা )
ফোনঃ ৯৬৬১৯০০-৫৯, এক্স- ৫২৬০

 

শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট

শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে শুধু এম এড প্রোগাম চালু ছিল। কিন্তু ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষ থেকে এখানে চার বছর মেয়াদী ব্যাচেলর অব এডুকেশন প্রোগ্রাম চালু করেছে। এখানে একাডেমিক শিক্ষার পাশাপাশি বেশ কিছু শিক্ষা সংক্রান্ত কোর্স করার সুযোগ রয়েছে।
সান্ধ্যকালীন এম এড: শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট (IER) এই কোর্সটি পরিচালনা করে থাকে। বিএড বা সমমান ডিগ্রিধারীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এসএসসি থেকে স্নাতক, স্নাতকোত্তর, বিএড পরীক্ষাগুলোর মধ্যে অন্তত দুটি দ্বিতীয় বিভাগ থাকতে হবে। বিভিন্ন শিক্ষাসংশ্লিষ্ট ক্ষেত্রে কর্মরত প্রার্থীরা অগ্রাধীকার পাবেন।

সার্টিফিকেট কোর্স অব ইফেকটিভ টিচিং: শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট (IER) এবং কানাডার হাইল্যান্ড রিসোর্স কলেজের যৌথ উদ্যোগে পরিচালিত তিন মাস মেয়াদী এই সার্টিফিকেট কোর্সটি ইংরেজি মিডিয়াম স্কুল এবং কিন্ডারগার্ডেনের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির কথা মাথায় রেখে করা হয়েছে। ভর্তির ন্যুনতম যোগ্যতা স্নাতক বা এ লেভেল। কোর্স ফি ২০,০০০ টাকা, যা তিন কিস্তিতে পরিশোধযোগ্য। সপ্তাহে তিনদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্লাস হয়।

বিস্তারিত জানতে হলে
আইইআর বিল্ডিং
ফোনঃ ৯৬৬১৯০০-৫৯, এক্স- ৬২৯৪

 

ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটের অধীনে বেশ কিছু কোর্স চালু রয়েছে।

ডিপ্লোমা ইন ইনফরমেশন টেকনোলজিঃ এক বছর মেয়াদী এই কোর্সটিতে ভর্তি যোগ্যতা হলো বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি পাসসহ যেকোন বিভাগে স্নাতক ডিগ্রি। তবে উচ্চ মাধ্যমিকে গণিত থাকতে হবে। কোর্স ফি ১৪,৫০০ টাকা।

মাস্টার ইন ইনফরমেশন টেকনোলজিঃ পূর্ণকালীন এই কোর্সর মেয়াদ ১ বছর। কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স, কমিউনিকেশন প্রভৃতি বিষয়ে চার বছরের অনার্স ডিগ্রিধারীরার ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে যারা পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ইনফরমেশন টেকনোলজি (PGDIT) কোর্স করেছেন তাদের এই কোর্সটি করতে ৩ বছরের স্নাতক ডিগ্রি হলেও চলবে। আসন সংখ্যা ৪০। কোর্স ফি ২৪,০০০ টাকা।

 

বিস্তারিত জানতে হলে

তথ্যপ্রযুক্তি ইন্সটিটিউট

মুকাররম ভবন

ফোনঃ ৮৬১৬০৯৩, এক্স- ৬৩০৪

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

One comment

  1. Mohammad bin Ashiq

    I want to apply on english language course at university of dhaka. can you help me…….?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *