Home / ফিচার / পরামর্শ / দক্ষ বস যেভাবে হবেন! একজন দক্ষ বস হতে আপনাকে কি কি করতে হবে জানুন
দক্ষ বস যেভাবে হবেন

দক্ষ বস যেভাবে হবেন! একজন দক্ষ বস হতে আপনাকে কি কি করতে হবে জানুন

একজন কার্যকরী ও দক্ষ ঊর্ধ্বতন কর্মকর্তা অথবা বস হতে হলে অধস্তন কর্মীদের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে উদ্বুদ্ধ করতে হবে আপনাকে। পাশাপাশি প্রতিনিয়ত উচ্চ মাত্রার ফলাফল অর্জনে সচেষ্ট থাকতে হবে। খুব কমসংখ্যক প্রতিষ্ঠানই একজন বসের লোকবল ব্যবস্থাপনা ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করে থাকে। ফলে অনেক বসই তাঁদের দল পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হন। বসদের আরও কার্যকরী ও দক্ষ হওয়ার জন্য নিচের পদক্ষেপগুলো নেওয়া যেতে পারে।

  • প্রত্যেক বসকে নিজের সফলতার সঙ্গে কর্মী পরিচালনার ক্ষেত্রে ভুল-ত্রুটিগুলো চিহ্নিত করা প্রয়োজন। এ ক্ষেত্রে সহকর্মী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করলে নিজের প্রকৃত অবস্থা অনুধাবন করা সম্ভব।
  • কর্মীদের কাছ থেকে শোনার মানসিকতা গড়ে তুলতে হবে। বিভিন্ন সমস্যা কীভাবে সমাধান করা যায়, সে জন্য কর্মীর কাছ থেকেই সম্ভাব্য সমাধান বের করে আনতে হবে।
  • নিয়মিত কর্মীর কাজের ফলাফল পর্যালোচনা করা এবং সংক্রান্ত প্রয়োজনীয় ফিডব্যাক কর্মীকে জানানো। এটি অবশ্যই সুনির্দিষ্ট করে দিতে হবে। একজন বস কর্মীদের শক্তিশালী দিকগুলো পর্যালোচনা করে সেভাবে বিভিন্ন কাজ ও দায়িত্ব বণ্টন করে থাকেন।
  • কর্মীকে তাঁর অর্জনের জন্য প্রশংসা করা শিখতে হবে। এ ক্ষেত্রে প্রশংসাপত্র, সনদ বা যেকোনো ধরনের মৌখিক স্বীকৃতি কর্মীকে অনেক উদ্দীপ্ত করে থাকে।
  • বস হিসেবে কর্মী উন্নয়ন ও প্রশিক্ষণের জন্য সব রকমের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতা করতে হবে।
  • একজন দক্ষ বস তাঁর দলের সঙ্গে আস্থা ও বিশ্বাসের সম্পর্ক গড়ে তুলতে সব সময় সচেষ্ট থাকেন।
  • বসকে তাঁর কাজে সততা ও পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে, যা তাঁর দল ও প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় হয়।
  • কার্যকরী বসরা জানেন কীভাবে দলকে অনুপ্রাণিত করতে হয়। দলের সবারই ভিন্ন ভিন্ন ধরনের প্রয়োজন থাকতে পারে। এসব বিবেচনায় রেখে কর্মীদের উদ্দীপ্ত ও প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত করার বিভিন্ন পন্থা ও কৌশল প্রয়োগ করতে হবে।
  • প্রতিষ্ঠানে অনেক ধরনের চাপ ও ঝক্কি-ঝামেলার মধ্যে কাজ করে যেতে হয়। পেশাদারত্ব বজায় রেখে বিভিন্ন পরিস্থিতি মোকাবিলা করতে হবে, যাতে নিতিবাচক মানসিকতা বজায় থাকে সকলের ভিতর।
    সর্বোপরি বলা যায়, একজন দক্ষ বস দল পরিচালনার ক্ষেত্রে তাঁর যোগ্য নেত্রিত্ত গড়ে তোলায় স্বকীয় থাকেন। মনে রাখতে হবে, কর্মীর উন্নতি ও সামনে এগোনোর মধ্য দিয়ে একজন বসের সার্থকতা খুঁজে পাওয়া সম্ভব।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

পরীক্ষায় ভালো করার উপায়

পরীক্ষায় ভালো করার সহজ উপায়

পরীক্ষা নিয়ে কিছুটা উদ্বেগ বা চিন্তা থাকাটাই স্বাভাবিক। এই চিন্তা বা উদ্বেগই পরীক্ষায় ভালো করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *