Home / পড়ালেখা / প্রতিদিন কমপক্ষে ১০ – ১২ ঘন্টা পড়তে হবে
প্রতিদিন কমপক্ষে ১০ ১২ ঘন্টা পড়তে হবে

প্রতিদিন কমপক্ষে ১০ – ১২ ঘন্টা পড়তে হবে

বাণিজ্য বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া যতটা সহজ, এইচএসসিতে ততটা সহজ নয়। তাই প্রস্তুতি ভাল না হলে জিপিএ ৫ পাওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে। এজন্য বছরের প্রথম থেকে সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী পড়াশোনা করতে হবে।

বাণিজ্য বিভাগ হতে A+ পাওয়ার জন্য হিসাববিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই হিসাববিজ্ঞানের অংক, পরীক্ষার খাতায় খসড়াসহ সুন্দরভাবে উপস্থাপন করতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন কাটাকাটি না হয়। আর যেহেতু এখন সময় কম, তাই নির্ভরযোগ্য কোনো সাজেশন সংগ্রহ করে পরিকল্পনামাফিক পড়তে হবে। যাদের প্রস্তুতি খুব একটা ভাল নয় তাদের উচিত যে সমস্ত অংকের কলেবর অনেক বেশি তা পরিত্যাগ করা। আর থিওরির জন্য বাছাইকৃত গুরুত্বপূর্ণ প্রশ্ন পড়তে বা বিগত কয়েক বছরের বোর্ড প্রশ্ন পড়লেই কমন পাওয়া যাবে বলে আশা করা যায়।

ব্যবসায় নীতির ক্ষেত্রে বড় প্রশ্নের জন্য ২০টি পয়েন্ট ও ছোট প্রশ্নের জন্য ১০ – ১২টি পয়েন্টই যথেষ্ট। এক্ষেত্রে মনীষীদের সংজ্ঞা উল্লেখ করলে ভাল হয়। উত্তর লেখার সময় লক্ষ্য রাখতে হবে যেন উত্তরটি প্রশ্নানুযায়ী যথাযথ হয়। অপ্রয়োজনীয় আলোচনা বর্জন করতে হবে।

কম্পিউটার শিক্ষা, সাচিবিক বিদ্যা বা বাণিজ্যিক ভূগোল ও অর্থনীতির ক্ষেত্রেও প্রশ্নানুযায়ী যথাযথ উত্তর লিখতে হবে। বাংলায় ভাল নাম্বার পাওয়া আপাত দৃষ্টিতে কঠিন মনে হলেও যদি উপস্থাপনা ও লেখার মান ভাল হয় তাহলে ভাল নাম্বার পাওয়ার আশা করা যেতে পারে।

A+ পাওয়ার জন্য ইংরেজিতে ভাল করার জন্য পাঠ্যবই সম্পর্কে ভাল ধারণা রাখতে হবে। Comprehension বারবার অনুশীলন করতে হবে।

যে কোনো বিষয়ে জিপিএ ৫ না পেলে, সেক্ষেত্রে চতুর্থ বিষয়ে জিপিএ র প্রয়োজন হয়। তাই চতুর্থ বিষয় গুরুত্বের সাথে পড়তে হবে।

সবশেষে অযথা সময় নষ্ট না করে পড়াশোনায় সম্পূর্ণ মনোনিবেশ করতে হবে। প্রতিদিন কমপক্ষে ১০ – ১২ ঘন্টা পড়তে হবে এবং এ মূহূর্তে কোনোভাবেই সময়ের অপচয় করা যাবে না।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

আইকিউ বাড়াতে হলে

আইকিউ বাড়াতে হলে

বুদ্ধিমত্তা বা আইকিউ ঐশ্বরিক দান হলেও সচেতনতা, অভিজ্ঞতা, সাবধানতা, প্রশিক্ষণ, জ্ঞান ও চর্চার মাধম্যে এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *