Home / পড়ার বিষয় / ফলিত রসায়নে ( অ্যাপ্লায়েড কেমিস্ট্রি ) পড়াশোনা
ফলিত রসায়নে অ্যাপ্লায়েড কেমিস্ট্রি পড়াশোনা

ফলিত রসায়নে ( অ্যাপ্লায়েড কেমিস্ট্রি ) পড়াশোনা

বর্তমানে বিষয়নির্ভর চাকরির নিশ্চয়তা না থাকলেও অ্যাপ্লায়েড ক্যামিস্ট্রি বিষয়ে পড়াশোনা শেষে রয়েছে সম্ভাবনাময় ক্যারিয়ার গড়ার সুবর্ণ সুযোগ। লিখেছেন – শাহরিয়ার মাহমুদ মজুমদার

আধুনিক যুগে রাসায়নিক পণ্য উৎপাদনের ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার করা হয়। তাছাড়া শিল্প কারখানায় পণ্য উৎপাদনে রাসায়নিক দ্রব্যের ব্যবহার প্রাচীনকাল থেকেই ছিল। যুগের সাথে সাথে এর আকার বা নতুন নতুন রাসায়নিক দ্রব্য আবিষ্কৃত হয়েছে, ব্যবহার বেড়েছে, কিন্তু প্রয়োজনীয়তা কমে নি। শিল্পবিপ্লবোত্তর বিশ্বে বর্তমানে প্রচুর পরিমাণে শিল্প কারখানা সৃষ্টি হচ্ছে। এসব প্রতিষ্ঠানে প্রয়োজন হচ্ছে দক্ষ রসায়নবিদের। বিষয়নির্ভর চাকরির চাহিদা যদিও আমাদের দেশের প্রেক্ষাপটে ততটা সহজলভ্য নয় তথাপি ফলিত রসায়নে (অ্যাপ্লায়েড কেমিস্ট্রি) পড়াশোনা শেষে রয়েছে উজ্জ্বল পেশাজীবনের নিশ্চয়তা।

কোথায় পড়বেন

রসায়নের প্রায়োগিক দিকই ফলিত রসায়ন। একে শিল্প রসায়নও বলা হয়। শিল্প ক্ষেত্রে রসায়নের প্রায়োগিক কার্যক্রমের তত্ত্বীয় এবং ব্যবহারিক শিক্ষা দেওয়া হয় ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগে। জাতীয় ও  আন্তর্জাতিক  ক্ষেত্রে  ফলিত রসায়ন সংশ্লিষ্ট  সকল কার্যক্রমের সাথে সমম্বিত প্রয়াসে এখানকার শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। আমাদের দেশে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি আলাদা বিষয় হিসেবে পড়ানো হয় ঢাকা  বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। উন্নত বিশ্বের অনেক দেশে এ বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের পর্যাপ্ত সুযোগ সুবিধা রয়েছে।

ভর্তি ও পরীক্ষা পদ্ধতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই ইউনিটে ভর্তিচ্ছুদের বাংলাদেশের যে কোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সর্বমোট জিপিএ- ৮ পয়েন্ট এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রসায়নে ‘বি’ গ্রেড  এবং গণিতে ’সি’ গ্রেড থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় রসায়নে ১২ পেতে হবে। সর্বমোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সময় ১ ঘণ্টা ৪৫ মিনিট। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে। বিজ্ঞান বিভাগে ৪র্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যুনতম জিপিএ ৭.৫০ থাকতে হবে। সংশ্লিষ্ট প্রশ্ন আকারে লিখিত ভর্তি পরীক্ষা হবে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে বিজ্ঞান বিভাগে এসএসসি ও  এইচএসসি পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নূন্যতম ৬.৫০ পেতে হবে।

বিষয়সমূহ

ফলিত রসায়ন, পরিবেশ ও রসায়ন, ফার্মাসিউটিক্যালস, কেমিক্যাল টেকনোলজি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফিজিক্যাল কেমিস্ট্রি, অরগানিক কেমিস্ট্রি, ইনঅরগানিক কেমিস্ট্রি, থিওরি অব টেকনোলজিক্যাল প্রসেস, ফুয়েল টেকনোলজি, গ্লাস-টেকনোলজি, ফার্টিলাইজার টেকনোলজি, ওয়াটার ট্রিটমেন্ট ও ম্যানেজমেন্ট, সিরামিক ও সিমেন্ট টেকনোলজি, কেমিক্যাল প্লান্ট, পেপার ও সুগার টেকনোলজি, লেদার, ডাইং ও পলিমার টেকনোলজি, সায়েন্স অব মেটেরিয়াল, অ্যাপ্লাইড ইলেকট্রো কেমিস্ট্রি, ইন্ডাস্ট্রিয়াল ইকনমিক্স, পেট্রো কেমিক্যাল, এনভায়নমেন্টাল পলুশন ও ইন্ডাস্ট্রিয়াল ওয়েস্ট ম্যানেজমেন্ট।

ক্যারিয়ার সম্ভাবনা

এ বিষয়ে পড়াশোনা করে চাকরির প্রচুর সুযোগ রয়েছে। সরকারি ও বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে এ বিভাগের ছাত্র – ছাত্রীদের চাহিদা রয়েছে। বিভিন্ন ফার্মাসিউটিক্যালস, শিল্প গবেষণা প্রতিষ্ঠান, ড্রাইং সহ বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠানে অ্যাপ্লাইড কেমিস্টদের রয়েছে প্রচুর চাহিদা। এ ছাড়াও বিভিন্ন ইন্ডাস্ট্রিজ যেমন সাবান, চিনি, সার কারখানা, চামড়া শিল্প, পেপার, সিমেন্ট, সিরামিকসহ এ ধরনের উৎপাদনমুখী প্রতিষ্ঠানে চাকরির সুযোগ তো রয়েছেই।

যোগাযোগ

  • ঢাকা বিশ্ববিদ্যালয়

ফলতি রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ

ফোনঃ ৮৬১৫০৯৪ এক্স-৭১৩১

  • রাজশাহী বিশ্ববিদ্যালয়

ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ

ফোনঃ ৯৫৭১১৬৬ এক্স-৭৩৮১

  • নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ফরিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ

ফোনঃ ০৩২১-৭১৪৮৫

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

পড়ুন ইন্টারন্যাশনাল বিজনেস

পড়ুন ইন্টারন্যাশনাল বিজনেস

বিশ্ব অর্থনীতির অনেকটাই নির্ভর করে ব্যবসা-বানিজ্যের উপর। ইন্টারন্যাশনাল বিজনেস পড়ে বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে ক্যারিয়ার গড়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *