Home / কেরিয়ার / আত্মকর্মসংস্থান / ফুড সাপ্লাই | ঘরে বসে বাড়তি আয় (৬ষ্ঠ পর্ব)
ফুড সাপ্লাই ঘরে বসে বাড়তি আয় ৬ষ্ঠ পর্ব

ফুড সাপ্লাই | ঘরে বসে বাড়তি আয় (৬ষ্ঠ পর্ব)

মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে অন্যতম হলো খাদ্য, যা মানুষ প্রতিনিয়ত ক্রয় করে। কাজেই ফুড সাপ্লাই একটি অন্যতম লাভজনক ব্যবসা। বিভিন্ন ফাস্ট ফুড আইটেম যেমন- বিরানি, তেহারি, কেক, পুডিং কাবাব ইত্যাদি খাবার তৈরিতে যদি আগ্রহ থাকে তাহলে ফুড সাপ্লাইয়ের মাধ্যমেই আপনি ব্যবসার প্রথম পাঠ শুরু করতে পারেন।

ছোট্ট পরিসরে শুরু করার জন্য তেমন খরচের প্রয়োজন নেই। বাসার কাছাকাছি কোনো দোকান বা পরিচিত আত্মীয় – বন্ধুর অনুষ্ঠানে খাবার তৈরি করে সরবরাহ করতে পারেন। প্রাথমিকভাবে স্বল্প পরিসরে শুরু করা ভাল। চাহিদা বাড়লে প্রয়োজন অনুযায়ী জিনিসপত্র কিনতে পারেন। এছাড়া বিভিন্ন উৎসবে বা মেলায়ও খাবার সরবরাহ করা যেতে পারে। যেসব স্থানে সেমিনার, অনুষ্ঠান, ওর্য়াকশপ বা ট্রেনিং হয়ে থাকে সেখানে স্ন্যাকস বা লান্স সরবরাহ করতে পারেন। খাবার তৈরি করে নমুনা হিসাবে কর্তৃপক্ষকে আপনার রান্নার বিশেষত্ব এবং স্বাদ সম্পর্কে ধারণা দিন। বিভিন্ন অফিসে দুপুরের লাঞ্চ সরবরাহের জন্য যোগাযোগ করতে পারেন।

যেহেতু প্রথমদিকে রেস্তারা বা দোকান দিতে পারছেন না ফলে যোগাযোগের উদ্যোগ নিজেকে নিতে হবে। নির্দিষ্ট কিছু আইটেম দিয়ে শুরু করার পর আরও পারদর্শিতার প্রয়োজন হলে কিছু রান্না শেখার কোর্সও করতে পারেন। তবে যে রান্নাই করুন না কেন এর পরিচ্ছন্নতা এবং খাদ্যগুণ সম্পর্কে সজাগ থাকা প্রয়োজন।

খাবার টাটকা এবং পরিমাণমতো তেল মশলার ব্যবহার সম্পর্কে ধারণা থাকতে হবে। কেননা সরবরাহকৃত খাবার খেয়ে কারও কোনো সমস্যা দেখা দিলে যেমন গ্রাহক হারাবেন তেমনি এ কাজে দায়িত্বহীনতার বিষয়টি স্পষ্ট হলে আপনার পরিকল্পনা অঙ্কুরেই বিনষ্ট হবে।

জ্ঞানীরা বলেন, রান্না অতি উন্নতমানের শিল্প। এতে যথেষ্ট সৃজনশীলতার পরিচয় পাওয়া যায়। কাজেই এ বিষয়টিতে মনোযোগী হলে ব্যবসায় সাফল্যের নিশ্চয়তা শতভাগ। শুধুমাত্র গৎবাঁধা রান্না নয় খাবারে নতুনত্ব সব সময়েই মানুষকে আকর্ষণ করে।

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

ফ্রিল্যান্স কাজ ঘরে বসে বাড়তি আয় ৭ম পর্ব

ফ্রিল্যান্স কাজ | ঘরে বসে বাড়তি আয় (৭ম পর্ব)

বিশ্বায়নের এই যুগে বিশ্বের সাথে তাল মিলিয়ে এদেশেও ফ্রিল্যান্স কাজের অনেক ক্ষেত্রে তৈরি হয়েছে। এখন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *