Home / তথ্য বিচিত্রা / রেকর্ড বুক / বাণিজ্যিক সংস্থা | রেকর্ড বুক
বাণিজ্যিক সংস্থা রেকর্ড বুক

বাণিজ্যিক সংস্থা | রেকর্ড বুক

সাবান ও কসমেটিকস কম্পানি

বিশ্বের সর্ববৃহৎ সাবান এবং কসমেটিকস কম্পানি হলো প্রক্টর এন্ড গ্যাম্বল। এটি যুক্তরাষ্ট্রের ওহিয়োর চিনচিনাটিতে অবস্থিত।

 

সর্বাধিক বিমান প্রস্তুতকারী কম্পানি

যুক্তরাষ্ট্রের কানসাসের ইউচিটায় অবস্থিত ’সেসনা এয়ারক্রাফট কম্পানি’ হলো বিশ্বের সবচেয়ে বেশি বিমান প্রস্তুতকারী কম্পানি। কম্পানিটির প্রতিষ্ঠাতা ছিলেন ক্লায়ডে।

 

এয়ারলাই কর্পোরেশন

যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্টওয়ার্থে অবস্থিত এএসআর কর্পোরেশন হলো বিশ্বের বৃহত্তম এয়ারলাইন কর্পোরেশন। কম্পানিটিতে ১,১৬,০০০ এরও বেশি কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এখানে প্রায় ৭০০ জেটলাইনার বা বিমানের ফ্লিট রয়েছে এবং আমেরিকা, ইউরোপ এবং প্যাসিফিক অঞ্চলে প্রায় ১৭০ টি গন্তব্যে এর এয়ারলাইন সার্ভিস রয়েছে।

 

চুইংগাম কম্পানি

বিশ্বের বৃহত্তম চুইংগাম কম্পানি হলো যুক্তরাষ্ট্রের শিকাগোতে অবস্থিত ডব্লিউএস রিগলে জুনিয়র কম্পানি। যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া চুইংগামের মধ্যে প্রায় ৫০% এই কম্পানির তৈরি।

 

ফাস্টফুড প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রের দ্যা ম্যাকডোনাল্ডস কর্পোরেশন হলো ফাস্টফুডের বিবেচনায় বিশ্বের বৃহত্তম ফুড সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান। বিশ্বের ১২০ টি দেশে ২৮,০০০ এর বেশি (যুক্তরাষ্ট্রে ১২,৮০০ টি) ফাস্টফুড শপ পরিচালনা করে ম্যাকডোনাল্ডস কম্পানি।

 

সংবাদ সংস্থা

১৮৪৮ সালে প্রতিষ্ঠিত “দ্যা এসোসিয়েটেড প্রেস” অর্থাৎ এপি হলো বিশ্বের সবচেয়ে পুরেনো এবং বৃহত্তম সংবাদ সংস্থা। বিশ্বের ৭২ টি দেশে সংস্থাটির ২৪০ টি ব্যুরোতে মোট ৩,৫০০ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

 

ফিটনেস প্রতিষ্ঠান

বিশ্বের বৃহত্তম ফিটনেস বা ব্যায়ামাগারের সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠান হলো কাবস ইন্টারন্যাশনাল। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ১,৭০০ টির বেশি স্থানে ব্যায়ামাগার শাখা গড়ে তুলেছে।

 

বিজ্ঞাপন সংস্থা

বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন সংস্থা হলো জাপানের ডেনটসু সংস্থা। বিশ্বের বিভিন্ন স্থানে কম্পানির শাখা অফিসে প্রায় ৫,৬৮৩ জন কর্মকর্তা-কর্মচারী আছেন।

 

সর্ববৃহৎ ফ্যাশন কম্পানি

যুক্তরাষ্ট্রের ডন এবং ডেরিস ফিশার যৌথভাবে ১৯৬৯ সালে ফ্যাশন কম্পানি ‘গ্যাপ’ প্রতিষ্ঠা করেন। বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি এবং জাপানে কম্পানিটির প্রায় ৩,৭০০ স্টোর রয়েছে।

 

লাইভ এন্টারটেইনমেন্ট কম্পানি

পৃথিবীর সবচেয়ে বড় লাইভ এন্টারটেইনমেন্ট কম্পানি অর্থাৎ সরাসরি বিনোদন প্রদানকারী প্রতিষ্ঠানটি হলো এসএফএক্স এন্টারটেইনমেন্ট। এই কম্পানিটি বিভিন্ন কনসার্ট, ব্রডওয়ে শো, গাড়ি প্রতিযোগিতা প্রভৃতি অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

বোর্ড গেমস রেকর্ড বুক

বোর্ড গেমস | রেকর্ড বুক

বেশি খেলা বোর্ড গেম : বিশ্বে সবচেয়ে বেশি যে বোর্ড গেম খেলা হয় তার নাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *