Home / বিদ্যা নীতি

বিদ্যা নীতি

বিদ্যার্থীতে আপনাকে স্বাগতম

 
সীমাবদ্ধ জ্ঞান, আড়ষ্ট বুদ্ধি, লজ্জা, দ্বিধা, ভয় সব দুরে ঠেলে সামনে নতুন পথে হাটুন আমাদের সাথে। এখানে আমরা সবাই শিক্ষক আবার আমরাই বিদ্যার্থী। জানব, জানাবো এটাই যেন হয় আমাদের মূল লক্ষ্য। এখানে অংশগ্রহণ উন্মুক্ত এবং উৎসাহিত। বিনামূল্যে এ্যাকাউন্ট খুলুন, লিখুন। আমাদের সাথে একাত্ম হয়ে বিকশিত করুন নিজেকে। বিস্তার করুন সহজ শিক্ষার। শিক্ষাকে সহজধারায় নিয়ে এসে সকলের মুক্ত চিন্তার উন্মেষ ঘটুক এখানে।

বিদ্যার্থী হোক সকল পড়ুয়াদের মহাফেজখানা। একে গতিশীল করতে আপনাদের পরামর্শ একান্ত কাম্য।

১। রেজিস্ট্রেশন করে লেখা জমা দিন। প্রাথমিক কিছু লেখা ও মন্তব্য প্রকাশের জন্য কতৃপক্ষের অনুমোদন লাগে। তবে, কয়েকটি লেখা প্রকাশের পর পূর্নাঙ্গ লেখক হিসেবে পদোন্নতি দেয়া হবে, তখন স্বয়ংক্রিয়ভাবে নিজের লেখা প্রকাশ ও সম্পাদনা করতে পারা যাবে। পরবর্তীতে লেখা প্রকাশে কোনরূপ সমস্যা হলে এডিটরকে info.bidyarthi@gmail.com এই ই-মেইলে লেখাটি পাঠিয়ে দিন।

২। লেখায় উপযুক্ত ও পর্যাপ্ত রেফারেন্স ব্যবহারে আমরা উৎসাহিত করি। কপি-পেষ্ট লেখা বা প্লেইজারিজম (অন্যের লেখা নিজের বলে চালানোর প্রচেষ্টা) আমরা কঠিনভাবে নিরুৎসাহিত করি। তবে অনুবাদ দেওয়া যাবে।

৩। অন্য কোনো কম্যুনিটি ব্লগে প্রকাশিত লেখা পর্যাপ্ত সংকলন ব্যাতিরেকে বিদ্যার্থীতে প্রকাশ নিষিদ্ধ। বিদ্যার্থীতে  প্রকাশিত কোন লেখা ২৪ ঘন্টার মধ্যে অন্য কোনো ওয়েব সাইটে প্রকাশ করা যাবে না। ব্যক্তিগত ওয়েবসাইট এই নিয়মের আওতার বাইরে।

৪। লেখার আকারের বিষয়ে নির্দিষ্ট কোন সীমা নেই। তবে খুব ছোট লেখা কিংবা দু-চার লাইনের খবর বিদ্যার্থীতে প্রকাশ করাকে কখনোই উৎসাহিত করা হয় না। এ ধরনের খুব সংক্ষিপ্ত কোনো লেখা প্রকাশিত হলে কর্তৃপক্ষ তা মুছে দিতে পারেন।

৫। লেখায় বানান ভুলের প্রতি সদস্যরা সচেতনতা দেখাবেন বলে আশা করা হচ্ছে। অতিরিক্ত বানান ভুল থাকলে লেখা প্রকাশ করা হবে না কিংবা লেখা সরিয়ে ফেলা হবে।

৬। এডমিন যদি মনে করে কোন পোস্ট মেশিন-রাইট/অর্থহীন/বক্তব্যহীন, তাহলে সেই পোস্ট বিদ্যার্থী থেকে মুছে ফেলা হবে।

৭। সকল ধর্মের মানুষের প্রতি রয়েছে বিদ্যার্থীর সম্মান। কোনো ধর্ম, ভাষা, জাতি, বর্ণ ও গোষ্ঠীর প্রতি অবমাননামূলক ও অনুভূতিতে আঘাত দেয় এমন কোনো লেখা প্রকাশ করা যাবে না। কাউকে অসম্মান করে কিছু বলা যাবে না।

৮। কোনো ভাইরাস, স্পাইওয়্যার বা ম্যালওয়্যার লিঙ্ক ব্যবহার করা যাবে না।

৯। বিদ্যার্থীতে প্রকাশিত সকল লেখার স্বত্ব লেখকের। সর্বাবস্থায়ই যাবতীয় লেখালেখির এবং মন্তব্যের দায়দায়িত্ব লেখকের নিজের; এ ক্ষেত্রে বিদ্যার্থীকে কোনভাবে দায়ী করা যাবে না।

১০। বিদ্যার্থীতে স্প্যামিং বা সাইটের টেকনিক্যাল বা অন্য যেকোন সমস্যার কারণ হলে যে কোন পোস্ট বা কমেন্ট কর্তৃপক্ষ মুছে দেয়ার অধিকার সংরক্ষণ করেন।

১১। সার্ভার সমস্যার কারনে কোন ডাটা মুছে গেলে বিদ্যার্থী কর্তৃপক্ষ তার দায় ভার গ্রহন করবে না।

১২। সদস্য না হয়েও যে কেউ ই-মেইলের মাধ্যমে লেখা পাঠাতে পারেন।