Home / তথ্য বিচিত্রা / রেকর্ড বুক / বোর্ড গেমস | রেকর্ড বুক
বোর্ড গেমস রেকর্ড বুক

বোর্ড গেমস | রেকর্ড বুক

বেশি খেলা বোর্ড গেম : বিশ্বে সবচেয়ে বেশি যে বোর্ড গেম খেলা হয় তার নাম মনোপলি। সারা বিশ্বে ৫০ কোটি লোক এ গেম খেলে।

 

দামী মনোপলি সেট : বিশ্বের সবচেয়ে দামী মনোপলি সেট তৈরি করেছিলেন আমেরিকার স্বর্ণকার সিডনি মবেল। ১৯৮৮ সালে ২৩ ক্যারেট ওজনের মনোপলির বোর্ডটির উপরের ঘর ও হোটেলগুলোর চিমনিগুলো খাঁটি স্বর্ণ দিয়ে তৈরি করা হয়েছিল। এর ঘুঁটি তৈরি করা হয়েছিল হীরা দিয়ে।

 

সর্বাধিক লোকের দাবা খেলা : ২০০৫ সালের ২৬ জুন মেক্সিকোর হিদেলগোতে ১২,৩৮৮ জন একসাথে দাবা খেলে রেকর্ড সৃষ্টি করেছিলেন। বেন গুরিয়ন কালচারার পার্কে এ দাবা খেলার আয়োজন করা হয়েছিল। পূর্ববর্তী রেকর্ডটি ছিল কিউবার। ২০০২ সালের ৭ ডিসেম্বর হোসে মারতি রেভলিউশন স্কোয়ারে ১১,৩২০ জন দাবাড়ু একসঙ্গে দাবা খেলে এই রেকর্ড গড়েন।

 

বৃহত্তম দাবা সেট : বিশ্বের বৃহত্তম দাবার বোর্ডটির আয়তন ১৭ ফুট ৩ ইঞ্চি। রাজার ঘুঁটিটি ছিল ৩ ফুট ১১ ইঞ্চি লম্বা এবং এর নিচের অংশ ১ ফুট ২.৫ ইঞ্চি চওড়া। আমেরিকার ড্যানি নর্থ ও পিচার শিকলি ২০০৫ সালের ৫ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়াতে এই বোর্ডটিতে পুরো গেম খেলেছিলেন। মেগা চেস কোস্মানি এটি তৈরি করেছে। তবে বিশ্বের সবচেয়ে বড় দাবার ঘুঁটি হলো একটি রাজ। সুইডেনের ম্যাট অ্যালানসন এটি তৈরি করেছেন। ঘুঁটিটি ১৩ ফুট ১ ইঞ্চি লম্বা এবং এর নিচের অংশ ৪ ফুট ৭ ইঞ্চি চওড়া।

 

ক্ষুদ্রতম দাবা সেট : বিশ্বের ক্ষুদ্রতম দাবা সেটটি তৈরি করেছেন ভারতের জশপাল সিং কালসি। হাতে তৈরি এ দাবা বোর্ডটির আয়তন ১.২ ইঞ্চি * ১.২ ইঞ্চি। আর সবচেয়ে ছোট ঘুঁটি অর্থাৎ সেনার উচ্চতা ০.১ ইঞ্চি চওড়া।

 

স্ক্র্যা বলে সর্বাধিক পুরস্কার : স্ক্র্যা বল একটি জনপ্রিয় বোর্ড গেম। এ খেলায় ইংরেজি অক্ষর দিয়ে নতুন নতুন শব্দ তৈরি করতে হয়। স্ক্র্যা বলে সর্বাধিক পুরস্কারের পরিমাণ হলো ৫০,০০০ ডলার। আর এ পুরস্কারটি পেয়েছিলেন যুক্তরাষ্টের ডেভিড গিবসন। ১৯৯৬ সালের আগস্টে লাস ভেগাসে অনুষ্ঠিত টুর্নামেন্ট ডেভিড গিবসন ২১-৩ ব্যবধানে জয়ী হয়েছিলেন।

 

বৃহত্তম বোর্ড টুর্নামেন্ট : বিশ্বের সবচেয়ে বড় বোর্ড টুর্নামেন্ট হয়েছে কুটি খেলায়। ২০০৪ সালের ২৩ অক্টোবর ২১৫ জন প্রতিযোগী ৫৮টি গেম খেলেছিল। যুক্তরাষ্ট্রের টেক্সামে অবস্থিত বব বুলক টেক্সাস স্টেট হিস্ট্রি মিউজিয়ামে অনুষ্ঠিত প্রতিযোগিতায় টুর্নামেন্ট সো নির্বাচিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের লারা ল্যান্ডস্কট।

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

বাণিজ্যিক সংস্থা রেকর্ড বুক

বাণিজ্যিক সংস্থা | রেকর্ড বুক

সাবান ও কসমেটিকস কম্পানি বিশ্বের সর্ববৃহৎ সাবান এবং কসমেটিকস কম্পানি হলো প্রক্টর এন্ড গ্যাম্বল। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *