Home / তথ্য বিচিত্রা / রেকর্ড বুক / ভাস্কর্য | রেকর্ড বুক
ভাস্কর্য রেকর্ড বুক

ভাস্কর্য | রেকর্ড বুক

বৃহত্তম ভাস্কর্য

যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে, আটলান্টার স্টোন পর্বতে রয়েছে জেফারসন ডেভিস, রবার্ট এডওয়ার্ড লি এবং জেনারেল থমাস জ্যাকসনের ভাস্কর্য। স্টোন পর্বতের মুখে এ ভাস্কর্যটি তৈরি করেন ভাস্কর ওয়াকার কাটল্যান্ড হ্যানকক, তার সহযোগী ছিলেন রয় জকনারসহ আরো কয়েকজন।ভাস্কর্যটি তৈরিতে তাদের সময় লেগেছিল ৮ বছর ১৭৪ দিন (১৯৬৩-১৯৭২)। ১.৩৩ একর জায়গা জুড়ে বিস্তৃত এ ভাস্কর্যটি ৯০ ফুট উচু।

 

মূল্যবান ভাস্কর্য

অ্যান্তেনিও ক্যানোভার দি থ্রি গ্রেসেস এ যাবতকালের সবচেয়ে মূল্যবান ভাস্কর্য। ১৯৯৪ সালে এটি যৌথভাবে ইংল্যান্ডের লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড এলবার্ট মিউজিয়াম ও স্কটল্যান্ডের এডিনবার্গের দি ন্যাশনাল গ্যালারি অব স্কটল্যান্ড ৭.৫ মিলিয়ন পাউন্ড (১১.৫ মিলিয়ন ডলার) দিয়ে কিনে নিয়েছে। প্রতি ৭ বছর পর পর ঐ দুটি প্রতিষ্ঠানে ভাস্কর্য টি পাল্টাপাল্টি করা হয়।

 

দীর্ঘতম বালু ভাস্কর্য

বালু দিয়ে তৈরি বিশ্বের দীর্ঘতম ভাস্কর্যটির নাম দ্য জিটিই ডিরেক্টরিস আলটিমেট স্যান্ড ক্যাসল। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনাতে অবস্থিত মার্টল বিচে ১০,০০০ এর বেশি স্বেচ্ছাসেবক মিলে ১৯৯১ সালের ৩১ মে এটি তৈরি করেছেন। এর দৈর্ঘ্য ২৬ কি.মি।

 

সবচেয়ে উঁচু বালু ভাস্কর্য

দি ইনভাইটেশন টু ফেইরিল্যান্ড নামের বালুর তৈরি ভাস্কর্যটি ছিল ৬৫ ফুট ২ ইঞ্চি উঁচু এবং এটি তৈরি করেছিল ২০০০ স্থানীয় স্বেচ্ছাকর্মীরা। যুক্তরাষ্ট্রের স্যান্ড স্কাল্পচানস ইন্টারন্যাশনাল প্রতিষ্টানের তত্ত্বাবধানে ১৯৮৯ সালের ২৬ জুলাই জাপানের কাসেডাতে এটি তৈরি করা হয়।

 

ফুলের তৈরি বৃহত্তম ভাস্কর্য

ফুলের তৈরি অ্যাসপিরিন ওষুধ আকৃতির বৃহত্তম ভাস্কর্য তৈরি করা হয় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাতে। এর দৈর্ঘ্য ছিল ২৪৯ ফুট ৪ ইঞ্চি×৮৬ ফুট ১০ ইঞ্চি। ১,৯১৪ জন এক সপ্তাহে এটি তৈরি করে। ১৯৯৯ সালের ১৭ অক্টোবর এর নির্মাণ কাজ শেষ হয়।

 

পাথরের তৈরি সবচেয়ে উঁচু ভাস্কর্য

পাথরের তৈরি সবচেয়ে উঁচু ভাস্কর্যটি রয়েছে চীনে। দীর্ঘায়ুর দেবতাকে উৎসর্গ করে দেশটির শানডং এলাকার সেং শান পর্বতমালার উপরে গুইমেং পর্বতশৃঙ্গের উত্তর পশ্চিম দিকের পাথর কেটে ৬৫৬ ফুট চওড়া ও ৭১৫ ফুট উঁচু এই ভাস্কর্যটি তৈরি করা হয়েছে।

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

বাণিজ্যিক সংস্থা রেকর্ড বুক

বাণিজ্যিক সংস্থা | রেকর্ড বুক

সাবান ও কসমেটিকস কম্পানি বিশ্বের সর্ববৃহৎ সাবান এবং কসমেটিকস কম্পানি হলো প্রক্টর এন্ড গ্যাম্বল। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *