Home / বিদেশে পড়াশোনা / মরিশাসে উচ্চশিক্ষা
মরিশাসে উচ্চশিক্ষা

মরিশাসে উচ্চশিক্ষা

প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত, মনোমুগ্ধকর এই দ্বীপ রাষ্ট্রে রয়েছে আধুনিক শিক্ষার প্রয়োজনীয় সব উপকরণ। সুশিক্ষার নিশ্চয়তায় অনেক শিক্ষার্থীই মরিশাসে পাড়ি জমাচ্ছে। সেদেশে পড়াশোনার বিস্তারিত জানাচ্ছেন-

ওসমান গনি রয়েল

মরিশাস আফ্রিকা মহাদেশভুক্ত একটি ছোট্ট ও প্রাকৃতিক সৌন্দর্যশোভিত দ্বীপ দেশ। এখানকার মনোমুগ্ধকর সমুদ্র- সৈকত ভ্রমণপিপাসু পর্যটকদের কাছে একটি দর্শনীয় স্থান। দ্রুত উন্নয়নশীল এ দ্বীপ দেশে উচ্চশিক্ষায় আগ্রহী হচ্ছেন অনেকই।

শিক্ষাব্যবস্থা

মরিশাসের শিক্ষাব্যবস্থা ব্রিটিশ মডেলে তৈরি এবং স্বাধীনতা লাভের পর এখানকার শিক্ষা ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন ঘটানো হয়েছে। ১৯৭৬ সালে সেকেন্ডারি লেভেল এবং ১৯৮৮ সালে পোস্ট সেকেন্ডারি লেভেলের শিক্ষা ব্যবস্থায় বিস্তৃতি ঘটানো হয়েছে। মরিশাসে বিভিন্ন বিষয়ে ব্যাচেলর কোর্স, এমএসসি, এমফিল, পিএইচডি, ডিপ্লোমা ও বিভিন্ন সার্টিফিকেট কোর্স বিদ্যমান। এখানে ব্যাচেলর কোর্সগগুলোর মেয়াদ ৩ – ৪ বছর এবং ফুলটাইম এমএসসি ১ বছর ও পার্টটাইম এমএসসি ২ বছর মেয়াদি হয়। এখানে ফুলটাইম এমফিল কোর্সের মেয়াদ ২ বছর ও পার্টটাইমে ৩ বছর। পিএইচডি কোর্সগুলোর মেয়াদ ফুলটাইমে ৩ বছর এবং পার্টটাইমে ৫ বছর হয়ে থাকে।

যে বিষয়ে পড়তে যেতে পারেন

একাউন্টিং, অ্যাডমিনস্ট্রেশন, এগ্রিকালচার, এগ্রোনমি, আমেরিকান স্টাডিজ, এনাটমি, অ্যানিম্যাল সায়েন্স, ফিশারিজ, মেরিন সায়েন্স, এসট্রোনমি, বায়োকেমিস্ট্রি, বায়োলজি, মলিকুলার বায়োলজি, বায়োকেমিক্যাল সায়েন্স, বায়োটেকনোলজি, বোটানি, কনস্ট্রাকশন, বিজনেস অ্যাডমিনস্ট্রেশন, বিজনেস, কেমিস্ট্রি, জার্নালিজম, মিডিয়া স্টাডিজ, কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট, কম্পিউটার সায়েন্স, কনজ্যুমার স্টাডিজ, ক্রিমিনোলজি, ক্রপ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, এনার্জি স্টাডিজ, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং, মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং, ইংলিশ ফ্যাশন, ব্যাংকিং, ফাইন আর্টস, ফুড সায়েন্স, ফরেস্ট্রি, জেনেটিক্স, মেকানিক্স, মেডিসিন, সার্জারি, মাল্টিমিডিয়া, মিউজিক, নার্সিং ফিজিক্স, ল্যান্ডস্কেপ স্ট্যাডিজ, পলিমার সায়েন্স, ট্যুরিজম, হসপিটালিটিসহ আরো অনেক বিষয়ে এখানে উচ্চশিক্ষা গ্রহণ করা যায়।

পড়াশোনার ভাষা

মরিশাসে পড়োশোনার ভাষা সাধারণত ইংরেজি। তবে কিছু কিছু বিষয়ে ফরাসি ভাষায় পড়াশোনা করা যায়।

পড়াশোনার খরচ

মরিশাসে উচ্চতর কোর্সগুলোর জন্য সাধারণত বছরে ১,৪৪,০০০ টাকা লাগে। এছাড়া ডিপ্লোমা কোর্সের জন্য প্রায় ৫৭,৫০০ টাকা ও সার্টিফিকেট কোর্সগুলোর জন্য প্রায় ৫৬,৬০০ টাকা লাগে। মরিশাসে থাকা-খাওয়া ও ব্যক্তিগত কাজে বাংলাদেশের চেয়ে সামান্য কিছু বেশি খরচ হয়।

কাজ করার সুযোগ

এখানে অনুমতি সাপেক্ষে বিভিন্ন ট্যুরিস্ট স্পট, হোটেল ও রেস্টুরেন্টগুলোতে ছাত্ররা পার্টটাইম কাজ করতে পারে।

আবেদন ও ভর্তি প্রসেসিং

এখানে ভর্তির জন্য নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি তথ্য ও প্রসপেক্টাস চেয়ে আবেদন পাঠালে তারা বিস্তারিত প্রসেসিং পরামর্শ পাঠিয়ে দিবে। এছাড়া ঢাকায় কিছু প্রাইভেট কাউন্সেলিং ফার্মও এ দায়িত্ব নিয়ে থাকে।

ভিসা প্রসেসিং

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পর শিক্ষা প্রতিষ্ঠান প্রদত্ত প্রমাণপত্র, আর্থিক সামর্থ্যের প্রমাণপত্র, পাসপোর্ট ও অন্যান্য আনুষাঙ্গিক কাগজপত্র নিয়ে দিল্লীস্থ মরিশাসের অ্যাম্বেসি থেকে ভিসা প্রসেস করতে হবে। উল্লেখ্য, ভিসা পাওয়ার ব্যাপারে ফার্মগুলোর সাধারণত কোনো অনুমতি নেই।

স্কলারশিপ

• University of Technology

এখান থেকে ‘ইউনিভার্সিটি স্কলারশিপ’ নামে একাউন্টিং, অ্যাডমিনস্ট্রেশন, ফিন্যান্স, হিউম্যান সায়েন্সেস, ম্যানেজমেন্ট, টেকনোলজি, ট্যুরিজম, হোটেল অ্যান্ড ক্যাটারিং ম্যানেজমেন্ট বিষয়ে প্রতি বছর স্কলারশিপ প্রদান করা হয়। স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীগণকে বছরে প্রায় ৪৪ হাজার টাকা থেকে ৭৬ হাজার টাকা প্রদান করা হয়। বিস্তারিত জানতে ব্রাউজ করুন www.ncb.intnet.mu

মরিশাসের প্রধান কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান

• University of Mauritius

এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৬৫ সালে। এখানে ইংরেজি এবং ফরাসি ভাষায় পড়াশোনা করানো হয়। শিক্ষক সংখ্যা ৪০০ জন এবং ছাত্রছাত্রী সংখ্যা ৫৭৬০ জন।

শিক্ষাবর্ষ : এখানে শিক্ষাবর্ষ চলে আগস্ট থেকে জুলাই পর্যন্ত।
ভর্তি যোগ্যত : ন্যূনতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাস হতে হবে।
খরচ : এখানে টিউশন ফি বছরে প্রায় ৫৫ হাজার টাকা থেকে ১ লাক্ষ ৭০ হাজার টাকা পর্যন্ত।

যোগাযোগ : University of Mauritius Redait, Mauritius, Tel : 2304541041
Fax : 2304549642
E-mail : webmaster@uom.ac.mu
Web : www.uom.ac.mu

• University of Technology Mauritius

এই বিশ্ববিদ্যালয়টি ২০০০ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হয়। এখানে স্কুল অব বিজনেস ইনফরমেটিকস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অব পাবলিক সেক্টর পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট এবং স্কুল অব সাসটেইনবল ডেভলপমেন্টে সায়েন্স ভর্তির সুযোগ রয়েছে।

শিক্ষাবর্ষ : এখানে শিক্ষাবর্ষ শুরু হয় সেপ্টেম্বর মাসে।
ভর্তি যোগ্যতা : উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে।
খরচ : এখানে প্রতিটি সেমিস্টারে টিউশন ফি ৮২ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত।

যোগাযোগ : University Of Technology, Mauritius
La Tour Koenig, Pointe-aux-Sables, Mauritius.
Tel : (+230)2347624
E-mail : studentaffairs@utm.intnet.mu
Web :www.ncb.intnet.mu

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

আধুনিক শিক্ষায় অগ্রসর দেশ কানাডায় উচ্চশিক্ষা

আধুনিক শিক্ষায় অগ্রসর দেশ কানাডায় উচ্চশিক্ষা

জীবনযাত্রার মানোন্নয়ন ও বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার আবারিত সুযোগের কারণে কানাডা বিদেশি শিক্ষার্থীদের কাছে এক স্বপ্নের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *