Home / তথ্য বিচিত্রা / রেকর্ড বুক / মূর্তি | রেকর্ড বুক
মূর্তি রেকর্ড বুক

মূর্তি | রেকর্ড বুক

উচ্চতম মূর্তিঃ জাপানের উশিকু শহরে নির্মিত ব্রোঞ্জের তৈরি উশিকু ডাইবুটস নামের বৌদ্ধ মূর্তিটি বিশ্বের সবচেয়ে উচ্চতম মূর্তি হিসেবে স্বীকৃত। এটি ছিল জাপান ও তাইওয়ানের একটি যৌথ প্রকল্প। ১৯৯৫ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। মূর্তিটির উচ্চতা ১২০ মিটার এবং ওজন ৪০০০ টন।

পুরনো মূর্তিঃ ভেনাস অব উইলেনডর্ফ নামের মূর্তিটি বিশ্বের সবচেয়ে পুরোনো। এটি ‘উইমেন অব উইলেনডর্ফ’ নামেও পরিচিত। এ নারী মূর্তিটির উচ্চতা মাত্র ৫ ইঞ্চি। এটি ১৯০৮ সালে অস্ট্রিয়ার উইলেনডর্ফ এলাকা থেকে মাটি খুঁড়ে পাওয়া গেছে। ধারণা করা হয় ২৪,০০০ থেকে ২২,০০০ খ্রিস্টপূর্বে এটি তৈরি করা হয়েছিল।

ভারী মূর্তিঃ বিশ্বের সবচেয়ে ভারী মূর্তি হলো স্ট্যাচু অব লিবার্টি। এর অফিসিয়াল নাম ‘লিবার্টি এনলাইটিং দ্য ওয়াল্ড’। নিউইয়র্কের লিবার্টি আইল্যান্ডে মূর্তিটি স্থাপন করা হয়েছে। স্বাধীনতা ও বন্ধুত্বের প্রতীক হিসেবে যুক্তরাষ্ট্রকে এ মূর্তিটি উপহার দেয় ফ্রান্স। ১৮৭৫ সালে এর নির্মাণ কাজ শুরু হয় এবং ১৮৮৫ সালে ৩০০ টি পৃথক অংশে বিভক্ত করে মূর্তিটি যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। এর উচ্চতা ৩০৫ ফুট।

যিশুখ্রিস্টের সর্বোচ্চ মূর্তিঃ বলিভিয়ার কচকামবা নগরীতে নির্মিত ক্রিস্টো ডি লা কনকরডিয়া অর্থাৎ ক্রাইস্ট অব পিস নামে যিশু খ্রিস্টের মূর্তিটি সবচেয়ে বড় মূর্তি হিসেবে স্বীকৃত। তবে এটি ব্রাজিলে রিও ডি জেনিরোতে অবস্থিত ক্রিস্টোরিডেনটর অর্থাৎ ক্রাইস্ট দ্যা রিডিমার মূর্তিটির মতো বিখ্যাত নয়। ১৯৩১ সালে নির্মিত বলিভিয়ার মূর্তিটির উচ্চতা ৪০.৪ মিটার এবং ১৯৮৭ – ৯৪ সালের দিকে তৈরি ব্রাজিলের মূর্তিটির উচ্চতা ৩৯.৬ মিটার।

হিন্দু দেবতার সর্বোচ্চ মূর্তিঃ মালয়েশিয়াতে হিন্দু দেবতা মরুগান অর্থাৎ কার্তিকের মূর্তিটি উদ্ধোধন করা হয় ২০০৬ সালের ২৯ জানুয়ারি। এখন পর্যন্ত এটি বিশ্বের সর্বোচ্চ হিন্দু দেবতার মূর্তি হিসেবে স্বীকৃত। শ্রী সুভারাসানিয়ার বন্দরে স্থাপিত মূর্তিটির উচ্চতা ৪২.৭ মিটার।

নির্মাণাধীন বৃহত্তম মূর্তিঃ মৈত্রেয়া বুদ্ধার একটি বৃহৎ মূর্তি তৈরির পরিকল্পনা গৃহীত হয়েছে ভারতের উত্তর প্রদেশের কুশিনগরে। মূর্তিটি ১৫২ মিটার উঁচু হবে বলে কর্তৃপক্ষের অভিমত। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৯৫ মিলিয়ন ডলার।

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

বাণিজ্যিক সংস্থা রেকর্ড বুক

বাণিজ্যিক সংস্থা | রেকর্ড বুক

সাবান ও কসমেটিকস কম্পানি বিশ্বের সর্ববৃহৎ সাবান এবং কসমেটিকস কম্পানি হলো প্রক্টর এন্ড গ্যাম্বল। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *