Home / বিদেশে পড়াশোনা / সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা
সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা

জীবনযাত্রার উচ্চমান, উন্নত শিক্ষাব্যবস্থা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং উচ্চশিক্ষা গ্রহণের অবাধ সুযোগের কারণে শিক্ষার্থীরা অনেকেই পাড়ি জমাচ্ছেন সুইজারল্যান্ডে।

লিখেছেন- ওসমান গনি রয়েল।

 

ইউরোপের ভূ-স্বর্গ হিসেবে খ্যাত সুইজারল্যান্ড বর্তমান বিশ্বের প্রথম সারির একটি উন্নত দেশ। ইউরোপের মাঝামাঝি স্থানে অবস্থিত এ দেশটি বসবাসের জন্য খুবই নিরাপদ এবং অন্যান্য দেশের সাথে এর রয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। এ দেশের নাগরিকদের সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ বাধ্যতামূলক। এখানে পড়াশোনার মান খুবই উন্নত। তাই উচ্চশিক্ষায় মেধাবী শিক্ষার্থীদের কাছে এটি স্বপ্নের দেশ। এখানে আন্তর্জাতিক পরিবেশে যে কোনো যে কোনো শিক্ষার্থীর শিক্ষাব্যবস্থা সুইজারল্যান্ডের একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচিত। বর্তমান বিশ্বে তাই সুইজারল্যান্ডের শিক্ষাব্যবস্থাকে সর্বোত্তম মর্যাদা দেয়া হয়। ফলে সুইজারল্যান্ডে উচ্চশিক্ষার জন্য একটি আদর্শ স্থান।

 

শিক্ষাব্যবস্থা

উচ্চশিক্ষার জন্য সুইজারল্যান্ডে রয়েছে ১২টি বিশ্ববিদ্যালয়। এদের মধ্যে ১০টি ক্যান্টন দ্বারা পরিচালিত। বাকি ২টি পরিচালিত করে কনফেডারেশন। ক্যান্টন হলো সুইজারল্যান্ডের একটি প্রাদেশিক অংশ। আর কনফেডারেশ হলো বিশ্ববিদ্যালয়গুলোর সম্মিলিত পরিচালনা পরিষদ। সাধারণত ক্যান্টন দ্বারা পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোতে নন-টেকনিক্যাল বিষয়সমূহ পড়ানো হয় আর কনফেডারেশন পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোতে টেকনিক্যাল বিষয়গুলো পড়ানো হয়। এজন্য ফেডারেশন ইনস্টিটিউট অব টেকনোলজি’। সুইস একাডেমিক ডিগ্রিগুলোর নাম হচ্ছে লিজেনটিয়েট বা লাইসেন্স, ডিপ্লোমা এবং পিএইচডি। লাইসেন্স এবং ডিপ্লোমা ডিগ্রি দুটি আমেরিকার মাস্টার ডিগ্রির সমপর্যায়ের। তবে আমাদের দেশের শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ করে এ কোর্সে ভর্তি হতে পারে। কিন্তু সুইজারল্যান্ডের বিদেশী শিক্ষার্থীদের মেডিকেল বিষয়ে স্নাতক পর্যায়ে পড়াশোনার কোনো সুযোগ নেই। এখানে বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ছাড়াও উচ্চমিক্ষার জন্য রয়েছে-

 

১. বিভিন্ন প্রাইভেট কলেজ।
২. টির্চার্স ট্রেনিং কলেজ;
৩. অন্যান্য শিক্ষামূলক কলেজ;
৪. অ্যাডভান্স বিজনেস অ্যান্ড প্রফেশনাল এগজামিনেশন্স।

 

যে বিষয় পড়তে যেতে পারেন

টেকনিক্যাল বিষয়ে উচ্চশিক্ষার জন্য সুইজারল্যান্ড আদর্শ। তবে হোটেল ম্যানেজমেন্ট, ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট এবং ফাইন্যান্স বিষয়ে উচ্চশিক্ষার জন্যও সুইজারল্যান্ড শীর্ষস্থানীয়। এ বিষয়সমূহ ছাড়াও যে সমস্থ বিষয় এখানে ডিগ্রি নেয়া যায় সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-ইকনোমিক্স, অ্যাডমিনিস্ট্রেশন, মিউজিক, প্লাস্টিক আর্টস অ্যান্ড ডিজাইন, হেলথ কেয়ার, সোশ্যাল ওয়ার্ক, ল, ক্রিমিনোলজি, ম্যাথমেটিকস অ্যান্ড সায়েন্স, আর্কিটেকচার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, থিওলেজি, বিভিন্ন ভাষা, সংস্কৃতি, এডুকেশন অ্যান্ড জার্নালিজম, হিস্ট্রি, সোশিওলজি, সাইকোলজি, ফিলোসফি, একাইন্টিং অ্যান্ড ফাইন্যান্স, ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স, মার্কেটিং, ইনফরমেশন টেকনোলজি, মিডিয়া বিজনেস ইনফরমেশন সিস্টেমসহ ইঞ্জিনিয়ারিংয়ের অনেক বিষয়ে এখানে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

 

পড়াশোনার ভাষা

সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে জার্মান, ফরাসি এবং ইতালিয়ান ভাষায় শিক্ষা প্রদান করা হয়। কোনো কোনো ক্ষেত্রে ইংরেজি ভাষায়ও পড়া যায়, তবে সীমিত। এজন্য সুইজারল্যান্ডে পড়াশোনা করতে হলে জার্মান, ফরাসি অথবা ইতালিয়ান যে কোনো একটিতে দক্ষতা থাকতে হবে। অন্যথায় ইংরেজিতে দক্ষতা থাকা আবশ্যক।

 

পড়াশোনার খরচ

সুইজারল্যান্ডে পড়াশোনার খরচ খুব বেশি। বিশ্ববিদ্যালয় ভেদে খরচ কম-বেশি হলেও এখানে সাধারণত আন্ডার গ্র্যাজলেয়ট শিক্ষার্থীকে বছরে ৮,১৬,০০০ টাকা থেকে ১০,২০,০০০ টাকা এবং পোস্ট গ্র্যাজলেয়ট পর্যায়ের শিক্ষার্থীদেরকে বছরে ১,০৭,১০০ টাকা থেকে ১৪,২৮,০০০ টাকা টিউশন ফি দিতে হবে।

 

থাকা-খাওয়া ও অন্যান্য খরচ

সুইজারল্যান্ডে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ। তাই স্বাভাবিকভাবেই এখানে থাকা-খাওয়া ব্যয় অন্যান্য দেশের তুলনায় বেশি। এখানে থাকা-খাওয়া বাবদ একজন শিক্ষার্থীর মাসে প্রায় ৪০,০০০ টাকা থেকে ৮০,০০০ টাকা পর্যন্ত খরচ হয়।

 

কাজ করার সুযোগ

শিক্ষাবর্ষ বিলম্বিত না করার শর্তে সুইজারল্যান্ডে শিক্ষার্থীদের সরকারিভাবে সপ্তাহে ১৫ ঘন্টা পার্টটাইম কাজ করার অনুমতি আছে। এজন্য অতিরিক্ত কোনো কাগজপত্রের প্রয়োজন নেই। কাজ পাওয়ার জন্য বিভিন্ন কম্পানিতে সিভি পাঠানো ও দৈনিক পত্রিকার সাহায্যে নেয়া যেতে পারে। এছাড়া হোটেল ম্যানেজমেন্ট কিংবা ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম বিষয়ের শিক্ষার্থীদের জন্য বছরে ৬ মাস প্র্যাকটিক্যাল ক্লাস হিসেবে পাঁচতারা হোটেলে কাজের সুযোগ দেওয়া হয়।

 

আবেদন ও ভর্তি প্রসেসিং

সুইজারল্যান্ডে পড়াশোনার জন্য আপনাকে অবশ্যই ১৮ বছর বয়সী হতে হবে। এবং নির্ধারিত ভাষায় দক্ষ হতে হবে। এছাড়া উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ভালো রেজাল্টও থাকতে হবে। কারণ, সুইস ইউনিভার্সিটিগুলোতে ছাত্রসংখ্যা ক্রমশ বেড়েই চলছে। কিছু কিছু কোর্স এত জনপ্রিয় যে সেগুলোতে কখনো আসন খালি থাকে না। ফলে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রথমেই একটি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এ ভর্তি পরীক্ষা বছরে দুবার- জুনের শেষ ভাগে একবার এবং সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতে একবার অনুষ্ঠিত হয়। এক্ষেত্রে ফ্রাইবুর্গে একটি প্রিপারেশন কোর্সের ব্যবস্থা আছে, যে কোর্সটি করলে ভর্তি পরীক্ষায় ভালো করা যায়। কোর্সটি করতে খরচ হয় ২,৫০,০০০ টাকা এবং কোর্সটি করানো হয় অক্টোবর থেকে জুনের শিষ পর্যন্ত। এজন্য যোগাযোগ করুন- Rue de Rome 2, CH-1700 Fribourg, Switzerland.
Tel : 0041263471616, Fax : 004126347617, E-mail : info@vkhs.ch
এরপর আপনার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে ই-মেইল করে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে। আবেদনের সাথে আপনার শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপিসহ ছবি ও আবেদন ফি পাঠানো হবে। আপনি যোগ্য হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাকে ভর্তি করিয়ে নেবে এবং পরবর্তী করণীয় সম্পর্কে জানিয়ে দেবে।

 

ভিসা প্রসেসিং

সুইজারল্যান্ডের ভিসা পেতে হলে আপনার লাগবে-
১. ভিসা আবেদন ফরম
২. ছবি
৩. পাসপোর্ট
৪. সুইজারল্যান্ডে পড়াশোনা চালানোর খরচ বহন করতে সক্ষম এই মর্মে আর্থিক নিশ্চয়তার প্রমাণপত্র ও
৫. বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনুমতিপত্র।
এছাড়া অন্যান্য আনুষাঙ্গিক কাগজপত্রসহ নিকটস্থ সুইস দূতাবাসে যোগাযোগ করতে হবে।
আপনার প্রদানকৃত তথা ও কাগজপত্র সঠিক হলে আপনি ভিসা পাবেন। এজন্য ভিসা ফি ৭,৫০০ টাকা জমা দিতে হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন-www.swissemb.org

 

আবাসন ব্যবস্থা

সুইজারল্যান্ডে পৌঁছানোর পর রেসিডেন্স পারমিট এর জন্য পুলিশ ডিপার্টমেন্টের কাছে আবেদন করতে হবে। এক্ষেত্রে ভিসাসহ পাসপোর্ট, সুইস বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিশ্চয়তাপত্র, ব্যাংক স্টেটমেন্ট, পছন্দকুত সুইস ঠিকানা, সুইজারল্যান্ডে কেউ থাকলে তার পরিচয়পত্র জমা দিতে হবে। এক্ষেত্রে এক সেমিস্টারের রেসিডেন্স পারমিট-এর জন্য ৭৫০ টাকা থেকে ১,১০০ টাকা লাগে।

 

স্কলারশিপ

সুইজারল্যান্ডে সরকার ‘ফেডারেল কমিশন ফর স্কলারশিপস ফরেন স্টুডেন্টস’-এর মাধ্যমে বিদেশে শিক্ষার্থীদের বিভিন্ন ইউনিভার্সিটিতে স্কলারশিপ দিয়ে থাকে। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে নির্ধারিত কোনো স্কলারশিপ নেই। অন্যান্য উন্নয়নশীল দেশের সাথে একত্রে বিপি-২ গ্রুপের জন্য নির্ধারিত স্কলারশিপ থেকে অত্যন্ত প্রতিযোগিতামূলকভাবে বাংলাদেশের শিক্ষার্থীরা সীমিত সংখ্যক স্কলারশিপ পেয়ে থাকে। তবে েএ স্কলারশিপ কেবল সুইজারল্যান্ডে স্নাতকোত্তর পর্যায়ে ও কোনো বিশেষ ক্ষেত্রে গবেষণা সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতেই সম্পন্ন করতে হয়। স্কলারশিপের জন্য আবেদনপত্র সাধারণত প্রাথমিক পর্যায়ে বাছাইয়ের জন্য ন্যাশনাল ইনস্টিটিউট ইনচার্জ এবং বাংলাদেশে সুইস ডিপ্লোম্যাটিক প্রতিনিধি প্রতিষ্ঠান বরাবর পাঠাতে হবে। এখান থেকে এ আবেদনপত্র নির্বাচনের জন্য চলে যাবে ‘ফেডারেল কমিশন ফর স্কলারশিপস ফরেন স্টুডেন্টস’-এ। তাদের মতানুযায়ী নির্বাচিত হলে ফেডানেল ডিপার্টমেন্ট অব হোম অ্যাফেয়ার্স নির্বাচিত শিক্ষার্থীদের তারিকা প্রকাশ করবে। সুইজারল্যান্ডে স্নাতক পর্যায়ে সাধারণত কোনো স্কলারশিপ নেই।
সুইজারল্যান্ডের স্কলারশিপ সুবিধা আছে এমন আরও কিছু প্রতিষ্ঠানের ঠিকানা দেয়া হলো-

•Fonds National Suisse de le recherche scientifique wildhainweg 20
C.P 8232, CH3001 Berne, Suisse (Switzerland), Tel : 0041 31 308 2222 Fax : 00413013009
E-mail : pri@snf.ch, Web : www.snf.ch
•Universite de Fribourg, Service de la Mobilite et des echanges, cite Misericorde, CH 1700 Fribourge.
Tel : 004126 300 7111, 0041263007201 Fax: 0041 26 300 9700 0041263009704
E-mail : admission@unifr.ch Web : www.unifr.ch
•Universite de Lausanne
pfistergasse 20, Case Postal 7979, CH 6000 Lucerne7; Switzerland. Tel : 0041 228 5510, Fax : 0041 228 5505 E-mail : rektorat@unilu.ch
•American Cancer Society International Cancer Research Fellowship
প্রতিষ্ঠান থেকে মেডিসিন এবং হেলথ সায়েন্স উত্তর আমেরিকার যে কোনো দেশে প্রফেশনাল গবেষণঅ করার জন্য ফেলোশিপ হিসেবে ১৫ জনকে ২৬ লাখ ৪০ হাজার টাকা প্রদান করা হয়। ইন্টারন্যাশনাল ইউনিয়ন এগেইস্ট ক্যান্সার (international Union againest Cancer) এর অর্থায়ানে পরিচালিত এ ফেলোশিপের জন্য ১ ডিসেম্বরের মধ্যে নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করতে হবে।
সুইজারল্যান্ডের প্রধান কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান

•Universitat Zurich
১৮৩৩ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টি সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত। এখানে জার্মান ভাষায় শিক্ষাদান করা হয়। শিক্ষক সংখ্যা ২,৪০৪ জন এবং ছাত্রসংখ্যা ২২,৩৬২ জন।
ভর্তি যোগ্যতা : নূন্যতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ হতে হবে এবং একাডিমিক রেজাল্ট খুবই ভালো হতে হবে।
খরচ : এখানে টিউশন ফি খুব বেশি। টিউশন ফি ছাড়াও বিভিন্ন রকম খরচ আছে। তাই ফ্যাক্স, চিঠি বা ই-মেইল করে জেনে নেয়াই ভালো। তবে বার্ষিক টিউশন ফি সাধারণত ৭,১৪,০০০ টাকা থেকে ১৩,৫১,৫০০ টাকা হয়ে থাকে।
যোগাযোগ : Universitat Zurich, Ramistr 71, 8006 Zurich, Switzerland. Tel : 0041 1634 1111, Fax : 004116342304, E-mail : admisson@unizh.ch, international@int.unizh.ch Web: www.unizh.ch.

•Universite De Geneve
১৫৫৯ সালে প্রতিষ্ঠিত সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে ফরাসি ভাষায় পড়াশোনা করানো হয়। এখানে শিক্ষক সংখ্যা ৩,৩১৮ জন এবং ছাত্র সংখ্যা ১৪,৬২০ জন।
ভর্তি যোগ্যতা : নূন্যতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ হতে হবে এবং একাডেমিক রেজাল্ট খুবই ভালো হতে হবে।
খরচ : এখানে টিউশন ফি খুব বেশি। টিউশন ফি ছাড়াও বিভিন্ন রকম খরচ আছে। তাই ফ্যাক্স, চিঠি বা ই-মেইল করে জেনে নেয়াই ভালো। তবে বার্ষিক টিউশন ফি সাধারণত ৮,৪১,৫০০ থেকে ১৪,২৮,০০০ টাকা হয়ে থাকে।
যোগাযোগ : Universite de Geneve, 24 Rue General-Dufour, 1211 Geneva 4, Switzerland. Tel: 00412237 97111 Fax: 0041223791134,
E-mail : Webmaster@unige.ch, kanxlei@imd,unibge.ch
Web:www.unige.ch

•Eidgenossische Techinsche Hochschul Zurch (Swiss Federal Institute Of Technology)
সুইজারল্যান্ডের বিখ্যাত এ শিক্ষা প্রতিষ্ঠানটি শুধু সুইজারল্যান্ডেই নয় সারা পৃথিবীতে প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং শিক্ষার জন্য বিখ্যাত। ১৮৫৫ সালে প্রতিষ্ঠিত এ শিক্ষা প্রতিষ্ঠানে মোট ছাত্রছাত্রী সংখ্যা ১২,৬২৬ জন এবং শিক্ষক সংখ্যা ৩৫৬ জন। এখানে জার্মান ভাষায় শিক্ষা প্রদান করা হয়।
ভর্তি যোগ্যতা : উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় অত্যন্ত ভালো রেজাল্ট থাকতে হবে।
খরচ : এখানে পড়াশোনার খরচ অত্যন্ত বেশি এবং বিষয় ও কোর্সভেদে আলাদা। তাই নির্দিষ্ট বিষয় ও কোর্সের খরচ জানার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ই-মেইল করতে হবে। তবে বার্ষিক টিউশন ফি সাধারণত ৭১,৪০০ টাকা থেকে ১০,২০,০০০ টাকা বা কোনো কোনো ক্ষেত্রে তারও বেশি।
যোগাযোগ : Eidgenossische Technische Hochschule Zurich (swiss Federal Institute of Technology) Ramistr, 101, ETH-Zentrum 8092 Zurich, Switzeralnd. Tel: 446321001, Fax: 446321001 E-mail : Praesidium@SL.ethz.ch Web: www.ethz.ch

 

সুইজারল্যান্ডের আরো কয়েকটি উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান

•Universitat Bern, Hochschultr 4, 3012 Bern, Switzerland Tel: 0041316318111 Fax : 0041316313939 Web: www.unibe.ch

•Universitat Basel, Petersplatz 1, 4003 Basel, Switzerland. Tel: 0041612673011 Fax: 0041612673035 Web: www.unibas.ch

•Universite de Lausanne, Batiment du Rectorat,Et de Administration Central, 1015 Lausanne, Switzerland Tel: 0041216921111 Fax: 0041216922015 Web: www.unil.ch

•Universitat Luzern, Pfistergasse 20, PF 7979, 6000 Lucerne 7, Switzerland. Tel: 0041412285510 Fax: 0041412285505 E-mail : rektorat@unilu.ch Web:www.unilu.ch

•Universite de Neuchatel, 16 ave du ler Mars, 2000 Neuchatel, Switzerland. Tel: 004132718100 Fax: 0041327181001 E-mail: accueil immatriculation@unine.ch, webmoster@unine.ch web:www.unine.ch

•Universita Della Svizzera Italiana, Via lambertenghi 10,6904 Lugano, Switzerland, Tel: 0041919238162, 0041586664000 Fax: 0041919238163, 0041586664647, E-mail: admin@unisi.ch, web: www.unisi.ch

About Muhammad Faisal

Muhammad Faisal
একরাশ স্বপ্ন মুঠোয় করে হাটছি অবিরাম..........

Check Also

আধুনিক শিক্ষায় অগ্রসর দেশ কানাডায় উচ্চশিক্ষা

আধুনিক শিক্ষায় অগ্রসর দেশ কানাডায় উচ্চশিক্ষা

জীবনযাত্রার মানোন্নয়ন ও বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার আবারিত সুযোগের কারণে কানাডা বিদেশি শিক্ষার্থীদের কাছে এক স্বপ্নের …

6 comments

  1. I think this is among the most vital information for me.
    And i’m glad reading your article. But want to remark on few general things,
    The website style is perfect, the articles
    is really great : D. Good job, cheers

  2. I really like looking through a post that can make people think.
    Also, thanks for permitting me to comment!

  3. Precisely what I was looking for, thanks for posting.

  4. Hey there, You have performed a fantastic job. I’ll certainly digg it and personally suggest to my friends.
    I’m confident they’ll be benefited from this website.

  5. Download to New, Promo Exclusive, Dance Music, Trance,
    House, Techno DNB, Tracks.

  6. Kostheim Hessen Germany

    In front of the barn, and joining the wide drive was a white
    rock area that must have covered at least an acre.

    I have come to realize that my spouse probably will never admit it
    which leads me to believe that if it happens it will be a set up or just in the right place at the right time.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *