Home / পড়ালেখা / এখন টেষ্ট পেপার সল্ভ করা উচিত
এখন টেষ্ট পেপার সল্ভ করা উচিত
এখন টেষ্ট পেপার সল্ভ করা উচিত

এখন টেষ্ট পেপার সল্ভ করা উচিত

অনেকেই মনে করে বানিজ্য, বিজ্ঞান বিভাগের চেয়ে মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া অপেক্ষাকৃত বেশি কঠিন। কিন্তু তারপরও যদি প্রস্ত্ততি ভাল থাকে এবং পরীক্ষার হলে যদি সঠিকভাবে প্রশ্নপত্রের উত্তর দেওয়া যায় তাহলে মানবিক বিভাগ হতেও জিপিএ-৫ পাওয়া খুব কঠিন নয়। এ বিভাগ হতে ভাল করতে হলে পাঠসূচির সমস্ত বিষয় বিশেষ করে গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে। হাতের লেখার দিকে লক্ষ্য রাখতে হবে। লেখা যেন অস্পষ্ট না হয় এবং প্রশ্নের উত্তর যেন প্রশ্নানুযায়ী হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বাংলাং নাম্বার পাওয়া কঠিন-এ ধরণা সত্য নয়। বাংলার উত্তর যদি প্রাসঙ্গিকভাবে উপস্থাপন করা যায় তাহলে A+ পাওয়ার সম্ভাবনা থাকবে। এক্ষেত্রে কবিতা ও গল্পের গুরুত্বপূর্ণ লাইন উল্লেখ করতে হবে। গল্প বা কবিতার নাম, লেখক কিংবা কবির নাম সঠিক বানানে লিখতে হবে। গল্পকার বা কবির জন্ম তারিখ সঠিকভাবে উল্লিখ করতে হবে। ব্যাকরণ অংশও ভাল করে পড়তে হবে। Grammar সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকায় ইংরেজিতে অধিকাংশ ছাত্রছাত্রী খারাপ করে।যেহেতু সময় খুব বেশি নেই। তাই এখন Test paper solve করা উচিত। কোনো বিষয় বুঝতে অসুবিধা হলে কলেজের শিক্ষকের সহায়তা নেওয়া যেতে পারে। অর্থনীতিতে A+ পাওয়া সহজ। অর্থনীতির জ্যামিতিক ও গাণিতিক সমস্যাগুলো সঠিকভাবে উপস্থাপন করতে হবে। যে প্রশ্নের সাথে চিত্র দেয়া যায় সে প্রশ্নের সাথে চিত্র দিলে খুব সহজেই A+ পাওয়া সম্ভব। প্রামান্য সংজ্ঞাও ‍দিতে হবে। ইতিহাস বা ইসলামের ইতিহাসে A+ পেতে হলে বিভিন্ন ঘটনা সংগঠনের সময়ের সঠিক তারিখ ভুলে গেলে উল্লেখ করার প্রয়োজন নেই।

পৌরনীতি বা সমাজবিজ্ঞানে A+ পেতে হলে প্রামান্য সংঙ্গা দিতে হবে। প্রশ্নের উত্তরসমূহ পয়েন্ট আকারে লিখলে ভাল নম্বর আশা করা যায়।

মোট কথা, সময় যেহেতু খুব বেশি নেই, তাই এখন সময় মোটেও অপচয় করা যাবে না। আত্মবিশ্বাস তৈরি করতে হবে। তাড়াহুড়া করা কিংবা পরীক্ষার হলে প্রশ্ন কমন পড়লে আনন্দে আত্মহারা হওয়া যাবে না।

About Parves Ahmed

Parves Ahmed
অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজে চলেছি, নিজেকে জানার চেষ্টা করছি, নিজের পথে হেটে চলছি॥

Check Also

যে নিয়মগুলো অনুসরণ করলে পরিসংখ্যানে জিপিএ- ৫ পাওয়া সহজ

যে নিয়মগুলো অনুসরণ করলে পরিসংখ্যানে জিপিএ- ৫ পাওয়া সহজ

প্রশ্নের তুলনায় উপপাদ্য এবং গাণিতিক সমস্যাবলির প্রতি গুরুত্ব দেওয়া উচিত। কারণ বর্ণনামূলক প্রশ্নের চেয়ে উপপাদ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *